সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
কালিগঞ্জের পানিয়াকে স্মার্ট ভিলেজ হিসাবে ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী

কালিগঞ্জের পানিয়াকে স্মার্ট ভিলেজ হিসাবে ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী

মাসুদ পারভেজঃ

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের পানিয়া গ্রামকে স্মার্ট ভিলেজ হিসাবে ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাঈদ মেহেদী।

শনিবার পহেলা জুলাই বেলা ১১ টায় পানিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীর আহবানে, পানিয়া জনকল্যাণ সমিতি কর্তৃক আয়োজিত ও পানিয়া আনসার ভিডিপি ক্লাবের সার্বিক সহযোগিতায় পানিয়া গ্রামকে স্মার্ট ভিলেজ হিসেবে ঘোষণা করা হয়।

স্মার্ট ভিলেজ গঠন পর্যালোচনা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে মৌতলা ইউপি চেয়ারম্যান ফিরদাউস মোড়লের সভাপতিত্বে ও আনসার ভিডিপি ক্লাবের সাধারণ সম্পাদক সরদার গিয়াস উদ্দিন আহমেদের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পানিয়া গ্রামের কৃতি সন্তান ও বিজি প্রেস কর্মকর্তা নুর আহমেদ, পানিয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফেজ আব্দুস সাত্তার আজিজী, পানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভিন আক্তার খুকু, মানবসম্পদ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক জি,এম. ফিরোজ আহমেদ, পানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আলহাজ্ব আব্দুর রউফ, পানিয়া জনকল্যাণ সমিতির সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সাংবাদিক আশেক মেহেদী ও উপজেলা আওয়ামী তথ্য প্রযুক্তি লীগের সভাপতি মাসুদ পারভেজ ক্যাপ্টেন প্রমূখ।

এ সময় উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী বলেন, স্মার্ট পাানিয়া গ্রাম হবে সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিভিত্তিক, জ্ঞানভিত্তিক এবং উদ্ভাবনী গ্রাম। স্মার্ট ভিলেজ বাস্তবায়নের জন্য স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট ট্রান্সপোর্টেশন, স্মার্ট ইউটিলিটিজ, নগর প্রশাসন, জননিরাপত্তা, স্মার্ট কৃষি, ইন্টারনেট কানেক্টিভিটি ও দুর্যোগ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। এজন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং অ্যান্ড ম্যানুফেকচারিং ও সাইবার সিকিউরিটি এই চারটি প্রযুক্তিতে আমাদের মনোযোগী হতে হবে।

তিনি আরো বলেন, আমাদের কার কোন জায়গায় কাজ করার সুযোগ আছে, তার একটি সুনির্দিষ্ট ক্যানভাস তৈরি করতে হবে এবং প্রত্যেকের কাজগুলোর মধ্যে সমন্বয় রাখতে হবে। হার্ডওয়্যার, সফটওয়্যার ও হিউম্যানওয়ার তিনটি একসঙ্গে মিললেই বিজয়ী হওয়া সম্ভব। এর মধ্যে হিউম্যানওয়্যার তথা মানুষকেই আসল ভূমিকা পালন করতে হবে অন্যথায় সব প্রযুক্তি থাকা সত্ত্বেও তার যথোপযুক্ত ব্যবহার সম্ভব হবে না।

পরিশেষে তিনি বলেন, এই পানিয়া গ্রামকে স্মার্ট গ্রাম হিসাবে গড়ে তোলা আমার একার পক্ষে সম্ভব না তাই তিনি পানিয়া গ্রামকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড